পাত্র যখন বরকর্তা

যখন মেয়েগুলোর বিয়ে হয়, মানে কনেপক্ষকে চিনি, তাদের শখ-আহ্লাদগুলো, বিয়েতে কি কি হবে, কোনটা কোনটা যেন কক্ষনও না হয়, সবটাই খুব অব্ভিয়াস মনে হয়। সবটাই যেন কনেকে ঘিরে, কনের মন রেখে, কনের কথা ভেবে। কনেই তো মেন অ্যাট্রাক্শন! তাকে ঘিরেই তো এত হুজুগ। অনুষ্ঠানের প্রাণকেন্দ্র তো সে-ই। বাকি সবকিছু যেন তার জন্য সেজে উঠেছে। তাই সেই বিয়েগুলোতে পাত্রগুলোকেও প্রায় সেই সজ্জার অঙ্গ বলেই মনে হয়। চিনি না বলেই হয়তো। মনে হয় যেন মেয়েগুলোরই বিয়ে, সেটা সফল করতেই ফুল-মালা-পোর্টেবল থামের মত পাত্রও জোগাড় করে আনা হয়েছে। মেয়েটা যাতে লজ্জাবতী পোজ় দিতে পারে, তাই প্রপ হিসেবে বরের আমদানি।
ছেলের তরফের বিয়ের সম্পূর্ণ আলাদা ফ্লেভ়ার। সেখানেও ধুমধাম, তোড়জোড় সবই চলে, কিন্তু হুজুগটা যেন বাড়ির লোকের। ছেলেটা উপলক্ষমাত্র। কেনাকাটা, বাড়িভাড়া, ক্যাটারার, সবেতেই বাড়ির (আর কখনও কখনও শ্বশুরবাড়ির) মতামত। ছেলেটা শুধু যেখানে যেখানে লাগবে, দরকারটুকু মিটিয়ে নিজের মত থাকে। যে যা করতে ডাকে, সেটুকু করেই কর্তব্য শেষ করে। একেই বিয়েটা মেয়ের বাড়িতে হয়, তার ওপর যতক্ষণে বৌভাত হয়, বৌ এসে পড়ে আবার সেন্টার-স্টেজ দখল করে নেয়। ফলে যেকোনও বিয়েতেই পাত্রটাকে পুরুতমশাইয়ের চেয়ে বেশি গুরুত্ব কখনওই দেওয়ার সুযোগ পাইনি।
কারণটা অনুমেয়। জেন্ডার রোল। বিয়ের মত ললিত কলা নিয়ে ছেলেরা মাতলে পৌরুষে আঘাত লাগার ভীতি প্রবল। বন্ধু-বান্ধবীর প্যাঁক তো আছেই, কনেটিও এই জেন্ডার রোলে প্রশ্রয় দিয়ে বরটিকে সরিয়ে রাখে বরের ইগো রক্ষার্থে (বা হয়তো ইন্টারেস্ট কনফ্লিক্ট এড়াতে)।
কিন্তু এই মার্কেটে, স্টিরিওটাইপ ভেঙে এক বন্ধু (নট বান্ধবী) খবর দিল যে তার বিয়ের পাকাদেখা থেকে বাড়িভাড়া সবই সে (টেকনিকালি) একাই সামলাচ্ছে (সুদূর আমেরিকা থেকে বাই-অ্যানুয়াল-প্যাসেঞ্জারি করে) এবং কনেটিকে (যেও কিনা আমার বান্ধবী, এবং তাই নিশ্চিতভাবে জানি যে সে আলাভোলা, উদাসীন একেবারেই নয়) থমকে দিয়েছে (বলা বাহুল্য পজ়িটিভ় নোটেই)।
সামাজিক কন্ডিশনিঙের ঠেলায় আমিও চকিত-চমক খেয়েছিলুম বটে, তবে সেই থেকে বেশ আমোদই হচ্ছে। এমনটি তো আগে দেখিনি, নতুনত্বটা খুব উপভোগ করছি। সাবেকি কায়দায় বিয়ে হবে বলে প্রি-ওয়েডিং ভ়িডিও থাকছে না শুনলুম (থ্যাঙ্কফুলি) তবে পাত্র-কাম্-নায়েবমশায়ের কাছে একটা ডকুমেন্টেড (অ-কোরিওগ্রাফিত) রেকর্ড আশা করি পাব।
যদি ভাল্লাগে...email-এ sign up করতে পারেন/পারো/পারিস, নতুন লেখা ছাড়া কিচ্ছু পাঠাবো না, promise...